Skip to content

"ভূমিকম্প দুর্যোগ ঝুঁকি হ্রাসের প্রস্তুতি ও করণীয়" বিষয়ক সেমিনার এবং ওয়ার্কশপ

রবিবার(২৬.০২.২৩) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে "ভূমিকম্প দুর্যোগ ঝুঁকি হ্রাসের প্রস্তুতি ও করণীয়” বিষয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) কর্তৃক যৌথভাবে দিনব্যাপী সেমিনার ও কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরীফ আহমেদ, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

মোঃ আনিসুর রহমান মিঞা, চেয়ারম্যান (সচিব), রাজউক এর সভাপতিত্বে, আয়োজনে বিশেষ অতিথি হিসেবে কাজী ওয়াছি উদ্দিন, সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মোঃ কামরুল ইসলাম, সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মোঃ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, সচিব, সুরক্ষা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আলমগীর শামসুল আল আমীন (কাজল), প্রেসিডেন্ট, রিহ্যাব, স্বর্ণা কাজী, বিশ্বব্যাংকের সিনিয়র ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট স্পেশালিস্ট এবং বাংলাদেশে জিএফডিডিয়আর ফোকাল পয়েন্ট সহ বিভিন্ন সরকারি - বেসরকারি সংস্থার প্রধান কর্মকর্তা, স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ অনেকে উপস্থিত ছিলেন।

সভায় আয়োজকেরা জানান, ভূমিকম্প দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা এবং আন্তর্জাতিক বিভিন্ন ফ্রেমওয়ার্কে সুনির্দিষ্ট দিক নির্দেশনা রয়েছে। আরবান রেজিলিয়েন্স প্রকল্প ( ইউআরপি ) : রাজউক অংশের আওতায় Electronic Construction Permitting System (ECPS) সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। ডিএমডিপি এলাকার ভূমিকম্প ঝুঁকি সংবেদনশীল ভূমি ব্যবহার পরিকল্পনা প্রণয়ন করে Hazard Micro-zonation Map এবং Risk Sensitive Land Use Map প্রণয়ন করা হয়, যা DAP-এর সাথে সমন্বয় করার বিষয়টি প্রক্রিয়াধীন আছে; বিদ্যমান জরুরি পরিষেবা এবং আবশ্যকীয় ভবনসমূহ যেমন স্কুল, কলেজ, হাসপাতাল, পুলিশ স্টেশন, ব্যাংক ইত্যাদিকে ভূমিকম্প সহনীয় করার লক্ষ্যে বর্তমান অবস্থা নিরূপণ, ভূমিকম্প ঝুঁকি কমানোর লক্ষ্যে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (2020) এর বাস্তবায়ন ও অনুশীলন নিয়ে কাজ করা এবং নগর উন্নয়নের সার্বিক কৌশল নির্ধারণ সংক্রান্ত কাজ সম্পাদন করার লক্ষ্যে  যথাযথ পদক্ষেপ গহণ করা হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী, শেখ হাসিনার 'স্মার্ট বাংলাদেশ ভিশন-২০৪১' বাস্তবায়নের লক্ষ্যে, আধুনিক নিরাপদ নগরী তৈরীর দূরদর্শী পরিকল্পনার অংশ হিসেবে রাজউক কর্তৃক গৃহীত উদ্যোগসমূহ দেশকে আধুনিকজগতে প্রবেশের দ্বার উন্মুক্ত করেছে।